From our "Real World":

মেয়ের শ্লীলতাহানি, মা-বাবাকে লাঠিপেটা - আদালত চত্বরে পুলিশি নিষ্ঠুরতা
http://www.prothom-alo.com/detail/date/2012-05-30/news/261852
(Girl sexually assaulted, Mother and Father clubbed - Police cruelty in the Court area)

Excerpts:
দিনভর হেনস্তা শেষে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামালের হস্তক্ষেপে রাত পৌনে ১০টায় তিনজনকেই ছেড়ে দেয় পুলিশ।

The girl narrates: ‘পুলিশের একজন কর্মকর্তা আমার বাবার মোটরসাইকেল বন্ধ করে চাবি নিয়ে নেন। এ সময় আমি ও মা এর প্রতিবাদ করলে পুলিশ বলে, এই মোটরসাইকেলটি চোরাই। বাবার বিরুদ্ধে নাকি ডাকাতির মামলা আছে। একজন পুলিশ তখন বাবার শার্টের কলার ধরে টানতে থাকলে মোটরসাইকেল কাত হয়ে আমরা পড়ে যাই। এরপর পুলিশ বাবাকে মারতে মারতে মা-সহ আমাকে পুলিশ ক্লাবের ভেতরে নিয়ে যায়। সেখানে বাবাকে একটি কক্ষে নিয়ে যাওয়া হয়। আমাকে ও আমার মাকে পৃথক কক্ষে রাখা হয়। একপর্যায়ে দুজন পুলিশ সদস্য আমাকে জড়িয়ে ধরেন। এঁদের একজন জামান (পোশাকের নামফলক অনুযায়ী) আমার সঙ্গে চরম অশালীন আচরণ করেন। আমার গালে-গলায় চুমু দেন। মোটা ও কালোমতো এক পুলিশ সদস্য গলা থেকে চেইন খুলে নেন। আমি প্রতিবাদ করলে গালে চড় মারেন। এতে আমার কানের দুল চামড়া কেটে ভেতরে ঢুকে যায়। তখন আমি চিৎকার করে মাকে ডাকতে থাকি। চিৎকার শুনে মা-ও চিৎকার করতে থাকেন। একপর্যায়ে পুলিশেরই কয়েকজন কর্মকর্তা এসে আমাদের উদ্ধার করেন।’ 

The mother says: 'বাবু নামের বংশাল থানা-পুলিশের একজন তথ্যদাতার (ইনফরমার) সঙ্গে তাঁর স্বামীর পুরোনো বিরোধ ছিল। দীর্ঘদিন পর আদালত চত্বরে তাঁর স্বামীকে দেখে ওই বাবু পুলিশ লেলিয়ে দেয় তাঁদের বিরুদ্ধে।

And the Police: 'পুলিশের লালবাগ বিভাগের উপকমিশনার হারুন অর রশীদ মেয়েটির এই অভিযোগকে ‘সাজানো নাটক’ বলে দাবি করেন। তিনি বলেন, মেয়েটির বাবা বংশাল থানার একটি ডাকাতি মামলার সন্দেহভাজন আসামি'

The reporter narrates: 'ওসি সালাহউদ্দীন বলেন, ‘তোমার বাবার বিরুদ্ধে তো কোনো মামলা হয়নি।’ মেয়েটি বলেন, ‘না, আমি একা যাব না। সাংবাদিকদের নিয়ে যাব।’ এ সময় উপস্থিত সাংবাদিক ও আইনজীবীরাও মেয়েটির পক্ষ নিলে ওসি বলেন, ‘এই ধর সব কটাকে; গাড়িতে তোল, মার।’'

‘তোরা জেএমবি, দাঁড়া মজা দেখাচ্ছি’
http://www.prothom-alo.com/detail/date/2012-05-30/news/261853
("You guys are JMB*, I'll show you the price for meddling!")

Excerpts:
দিনভর হেনস্তা, নির্যাতনের পর গতকাল মঙ্গলবার রাত সাড়ে নয়টায় আইনজীবীদের হস্তক্ষেপে কোতোয়ালি থানা থেকে ছাড়া পান রাশেদুল ইসলাম ও আটক আরেক আইনজীবী সাখাওয়াত হোসেন। ঢাকা জজ আদালতের জ্যেষ্ঠ আইনজীবী কাজী ফজলুল রশিদ তাঁর জিম্মায় এই দুজনকে ছাড়িয়ে নেন। এ সময় মহানগর দায়রা জজ আদালতের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) সাহাবউদ্দিন, বেলায়েত হোসেন ও মোস্তফা কামালসহ ১০ জন আইনজীবী উপস্থিত ছিলেন।

The Policeman says: 'গাড়িতে তোলার সময় সামান্য মারধর হতে পারে। কিন্তু থানায় আনার পর মারার প্রশ্নই ওঠে না। আর আপনাকে কে বলেছে এসব কথা? আর ওই ছেলে রাশেদুল পুলিশ ক্লাবের সামনে আমার সঙ্গে জঘন্য ব্যবহার করেছে। আমাকে তুই-তোকারি করেছে। আর সে তো আইনজীবী নয় বরং সে আইনের এক পার্টে ফেল করছে।'

The victim says: ‘যে পুলিশ আমাকে পেটাল, তাকে দিয়েই যদি তদন্ত কমিটি হয়, সেই তদন্তে কখনোই সত্য বেরিয়ে আসবে না।’(He uses 'jodi' [if], but as the report states, the assaulting police is part of the investigation team!)


জাতীয় বাজেট - পুলিশের বরাদ্দ কি বাড়ানো উচিত?
http://www.prothom-alo.com/detail/date/2012-05-30/news/261725
(National Budget - Should we increase funding for the Police)

This is from the Editorial. The police are in the news far too frequently near the end of May. Written by a law educator, he urges the government to consider more funds for more training for the policemen, to increase their 'humanity' and to change the perception that people have of them.

Important point: প্রশ্ন হচ্ছে, এসবের জন্য পুলিশ কতটা দায়ী, আর নীতিনির্ধারকেরা কতটা দায়ী? বাংলাদেশ প্রতিষ্ঠার পর এ পর্যন্ত যাঁরা রাষ্ট্রক্ষমতায় ছিলেন, তাঁরা কি কখনো পুলিশের সংস্কার চেয়েছেন বা পুলিশের সংস্কারে কোনো উদ্যোগ নিয়েছেন? বর্তমান সরকারের একটি উদ্যোগের কথা বলি। বছর খানেক বা তারও কিছু সময় আগে বর্তমান সরকার থানা পর্যায়ে ওসিদের স্থলে বিসিএস উত্তীর্ণ এএসপিদের স্থাপন করতে চেয়েছিল। থানা পর্যায়ে সেবার মান বাড়ানোর জন্যই সরকার এমন একটি উদ্যোগ নিতে চেয়েছিল। কিন্তু কোন অজানা কারণে বা কোন গোষ্ঠীর চাপের জন্য সরকার এটা করতে পারেনি, তা আমরা জানি না।

Some references to a TIB** study: মাসের শতকরা ৪০.৭ ভাগ সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার জন্য ব্যয় করে। এর মধ্যে হরতালসহ রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচিজাত নানা পরিস্থিতি মোকাবিলা রয়েছে। ভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশকে ব্যয় করতে হয় মাসের শতকরা ৩২.৭ ভাগ সময়।

The Lunatic concludes:  The minister Tuku said it best - stay away from the police! Now men, women, if you won't listen to your ministers, I can't help you! So, stay home, and hope you don't get killed. Queen Mother, Muhit "Rubbish" Maal, and many other ministers already said that the digital Bangladesh will save us from Corruption, so stay home, order your groceries online, and you have plenty of poor people around to take out the trash and other menial things. Since the poorer bunch are probably not reading this, nothing here for them. But don't teach them to read and internet, so that they start staying home too! That would be stupid! ha ha.

* and ** - Requires Google Search.